1. admin@manobkollan.com : admin :
  2. mkltdnews@gmail.com : Anamul Gazi : Anamul Gazi
  3. mdrifat3221@gmail.com : MD Rifat : MD Rifat
  4. mkltd2020@gmail.com : Mehedi Hasan : Mehedi Hasan
  5. riff1431@gmail.com : Shariar R. Arif : Shariar R. Arif
আজ শেখ মুজিবুর রহমান এর ১০০তম জন্মদিন - মানব কল্যাণ
মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৯:৩৪ অপরাহ্ন
নোটিশঃ
আসসালামু আলাইকুম  মানবকল্যাণ এর সাথে যুক্ত হওয়ার জন্য  আপনাকে অভিনন্দন। আমরা আপনাদের সহযোগীতায় একদিন শিখরে পৌছাব "ই"। ইনশাআল্লাহ । বিজ্ঞপ্তিঃ সারাদেশব্যপী প্রতিনিধি নিয়োগ চলিতেছে।   ই-মেইলঃ info@manobkollan.com ফোন নাম্বারঃ 01718863323

আজ শেখ মুজিবুর রহমান এর ১০০তম জন্মদিন

নিজস্ব প্রতিবেদক
  • Update Time : মঙ্গলবার, ১৭ মার্চ, ২০২০
images মানব কল্যাণ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন ও জাতীয় শিশু দিবস আজ। স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

বিশ্বের বিভিন্ন দেশে প্রায় এই বয়সী অনেক রাজনৈতিক এবং বিভিন্ন পেশার ব্যক্তিত্বের নেতৃত্ব এবং স্ব-স্ব কর্মকাণ্ডে নিয়োজিত থাকার নজির থাকলেও আমাদের জাতির পিতাকে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট মাত্র ৫৫ বছর বয়সে প্রাণ দিতে হয়েছিল।

জাতি যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আজ দিবসটি উদযাপন করবে। দিনটিতে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।ইতিহাসের পাতায় পেছন ফিরে তাকালে দেখা যায়, ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভের পরপরই ঢাকায় ফিরে নতুন রাজনৈতিক চিন্তা-চেতনা নিয়ে ১৯৪৮ সালে ছাত্রলীগ গঠন করেন শেখ মুজিবুর রহমান।

১৯৪৮ থেকে ১৯৫২-এর মহান ভাষা আন্দোলন, ১৯৫৮-এর আইয়ুব খানের সামরিক শাসনবিরোধী আন্দোলন, ১৯৬২-এর শিক্ষা আন্দোলন এবং পরবর্তী সময়ে আওয়ামী লীগ প্রধান হিসেবে ১৯৬৬-এর ঐতিহাসিক ৬ দফা, স্বায়ত্তশাসনের আন্দোলনে আগরতলা ষড়যন্ত্র মামলায় কারারুদ্ধ হন তিনি।

বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে ষাটের দশকে বঙ্গবন্ধু হয়ে ওঠেন বাঙালির অদ্বিতীয় নেতা। ১৯৬৯-এর ঐতিহাসিক গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে ছাত্র-জনতা তাকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দেয়। ১৯৭০-এর নির্বাচনে বাঙালি বঙ্গবন্ধুর ৬ দফার পক্ষে জানায় অকুণ্ঠ সমর্থন।

১৯৭০ সালের ঐতিহাসিক নির্বাচনে জয়ের মধ্য দিয়ে শেখ মুজিব বাঙালি জাতির অবিসংবাদিত নেতায় পরিণত হন। বাংলাদেশের মুক্তি সংগ্রামের প্রতিটি অধ্যায়ে বঙ্গবন্ধুর নাম চিরভাস্বর।

১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে তার ঐতিহাসিক ভাষণটিকে ইউনেসকো বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে গ্রেফতার হওয়ার আগে তিনি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দেন।

সোসাল মিডিয়ায় সেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
received 423444959000573 মানব কল্যাণ

কার্পাসডাঙ্গায় বিশ্ব উরস শরীফ উদযাপন উপলক্ষে কেন্দ্রীয় দাওয়াতী মিশন মোঃ-আলমগীর হোসেন চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধি,, চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় বিশ্ব উরস শরীফ উদযাপন উপলক্ষে কার্পাসডাঙ্গায় কেন্দ্রীয় দাওয়াতী মিশন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১২ টার দিকে কার্পাসডাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রাঙ্গনে জেলা জাকের পার্টি ছাত্রফ্রন্টের আয়োজনে অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জাকের পার্টির কুষ্টিয়া সাংগঠনিক বিভাগের সভাপতি মোঃ রুহুল কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন জাকের পার্টির কেন্দ্রীয় পরিষদের সাধারন সম্পাদক ও জাতীয় স্থায়ী কমিটির সদস্য মোঃ রবিউল ইসলাম রবি। এসময় যুগ্ন মিশন প্রধান ছিলেন কেন্দ্রীয় পরিষদের জাকের পার্টির সাংগঠনিক সম্পাদক মোঃ ফয়জুল বারী, মিশন সদস্য আমিনুল ইসলাম আকাশ, মোঃ হারুন অর রশিদ, বিশেষ অতিথী মোঃ জিয়াউর রহমান, জাকের পার্টির জেলা সহসভাপতি মোঃ নুর ইসলামসহ জাকের পার্টি ও ছাত্রফ্রন্টের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটির পরিচালনায় ছিলেন জেলা জাকের পার্টি ছাত্রফ্রন্টের সভাপতি মোঃ আজগর আলী

সর্বশেষ সংবাদ

বিভাগ

Development Nillhost
error: Content is protected !!