তৃতীয় দিন শেষে ৩১২ রানে এগিয়ে বাংলাদেশ

এগিয়ে বাংলাদেশ

তৃতীয় দিন শেষে ৩১২ রানে এগিয়ে বাংলাদেশ

ক্যান্ডির পাল্লেকেলের ব্যাটিং সহায়ক উইকেটে তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ২২৯ রান। দিনশেষে বাংলাদেশের চেয়ে এখনও ৩১২ রান পিছিয়ে আছে স্বাগতিকরা। ম্যাচের বাকি আরও দুই দিন। ব্যাটিং স্বর্গ পাল্লেকেলের উইকেটে শেষ বেলায় স্পিন ধরায় কিছুটা সুবিধা পেতে টাইগার স্পিনাররা।

বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে লঙ্কানরা ভালোই জবাব দিচ্ছে। উদ্বোধনী জুটিতে ১১৪ রান তোলে শ্রীলঙ্কা। তবে ঘুর দাঁড়িয়েছে বাংলাদেশি বোলাররাও। তৃতীয় দিনের শেষ সেশনে তাসকিন-তাইজুলরা উইকেটের দেখা পেয়েছেন। তুলে নিয়েছেন গুরুত্বপূর্ণ দুটি উইকেট। তার আগে দ্বিতীয় সেশনের শেষ বলে মিরাজ নিয়েছেন একটি উইকেট।

চা পানের বিরতির ঠিক আগের বলে শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি ভাঙেন মিরাজ। তার বলে পরাস্ত হন হাফসেঞ্চুরিয়ান লাহিরু থিরিমান্নে। লেগ বিফোরের ফাঁদে পড়ে ৫৮ রান করে ফিরে যান তিনি। দ্বিতীয় ব্রেক থ্রু এনে দেন পেসার তাসকিন আহমেদ।

দীর্ঘ ৪ বছর পর টেস্ট ক্রিকেটে উইকেট পান তাসকিন। ওশাডা ফার্নান্দোকে লিটন দাসের ক্যাচ বানিয়ে ফেরান তিনি। আউটের আগে ফার্নান্দো করেন ২০ রান। দিনের শেষ ব্রেক থ্রু আসে স্পিনার তাইজুলের হাত ধরে। তার ঘূর্ণিতে পরাস্ত হয়ে বোল্ড হন অ্যাঞ্জেলো ম্যাথুস। তার সংগ্রহ ২৫ রান।

তবে অধিনায়ক দিমুথ করুনারত্ন চরম ধৈর্য নিয়ে আছেন উইকেটে। লঙ্কান দলপতি আছেন অপরাজিত আছেন ২১১ বলে ৮৫ রানে। তার সঙ্গে ২৬ রান নিয়ে ব্যাট করছেন ধনঞ্জয়া ডি সিলভা।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫৪১ রানে ইনিংস ঘোষণা করে টাইগাররা। টাইগারদের পক্ষে সেঞ্চুরি করেন নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হক।

Author: Mansur Talukder

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *