1. admin@manobkollan.com : admin :
  2. mkltdnews@gmail.com : Anamul Gazi : Anamul Gazi
  3. mkltd2020@gmail.com : Mansur Talukder : Mansur Talukder
  4. sitemaker9866@gmail.com : mksabbirrahman :
  5. riff1431@gmail.com : Shariar R. Arif : Shariar R. Arif
  6. skjubayer.barguna@gmail.com : sk2021 :
  7. dxd9807@gmail.com : Sohel Mahmud : Sohel Mahmud
১৪ ফেব্রুয়ারী বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস - মানব কল্যাণ - Manobkollan
বুধবার, ০৫ মে ২০২১, ১১:০২ অপরাহ্ন
নোটিশঃ
আসসালামু আলাইকুম  মানবকল্যাণ এর সাথে যুক্ত হওয়ার জন্য  আপনাকে অভিনন্দন। আমরা আপনাদের সহযোগীতায় একদিন শিখরে পৌছাব "ই"। ইনশাআল্লাহ । বিজ্ঞপ্তিঃ সারাদেশব্যপী প্রতিনিধি নিয়োগ চলিতেছে।   ই-মেইলঃ info@manobkollan.com ফোন নাম্বারঃ 01718863323

১৪ ফেব্রুয়ারী বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস

মোঃ আলমগীর হোসেন চুয়াডাঙ্গা
  • Update Time : রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ২১৫৫ Time View
প্রেস কাউন্সিল দিবস
প্রেস কাউন্সিল দিবস

১৪ ফেব্রুয়ারী বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস

সর্বকা‌লের সর্ব‌শ্রেষ্ঠ বাঙা‌লি জা‌তির জনক বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমা‌নের সু‌যোগ্য  নেতৃ‌ত্বের জন্যই বাঙ্গালী জা‌তি আজ স্বাধীন জা‌তি হি‌সে‌বে বিশ্ব দরবা‌রে মাথা উচুঁ ক‌রে দাঁড়া‌তে পে‌রে‌ছে। পে‌য়ে‌ছি এক‌টি লাল সবু‌জের পতাকা, স্বাধীন স্বার্ব‌ভৌম এক‌টি রাষ্ট্র। একজন আদর্শ নেতার যে সমস্ত বৈ‌শিষ্ট থাকা দরকার তার সব গুনাবলীসমূহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মা‌ঝে বিরাজমান ছিলো।

জাতীয় সাংবাদিক ঐক্য ফোরাম দামুড়হুদা উপজেলা শাখা কর্তৃক আয়োজিত মুজিব শতবার্ষিকী উদযাপনের জন্য আজ আমরা সবাই এখানে উপস্থিত হয়েছি,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণ মাধ্যম এবং সাংবাদিকদের জন্য যা করেছেন তা কোন নেতা বা কোন দল বা কোন সরকার করেনি।তা নিয়েই কিছু কথা বলবো। সাংবাদিক রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ, চতুর্থ জাতির বিবেক,জাতির আয়না, দর্পণ ইত্যাদি। আর এই সাংবাদিকরাই সংবাদপত্র বা কোন গণমাধ্যমের কর্মী হিসেবে কাজ করেন। একজন সংবাদকর্মী থেকে একজন সাংবাদিক, গণমাধ্যম হচ্ছে সমাজ ও রাষ্ট্রের দর্পণ।গণমাধ্যম থেকে জাতি তথা রাষ্ট্র উপকৃত হয়।

বিবেকের শাসন করে। গণমাধ্যম তথা রাষ্ট্রকে পরিবর্তন করতে পারে। ব্যক্তি,সমাজ ও রাষ্ট্রের কোথায় কীভাবে নৈতিকতার স্খলন হচ্ছে সেটি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় গণমাধ্যম। এর পাশাপাশি গণমাধ্যমের স্বাধীনতা নিয়েও বহুকাল থেকে আলোচনা – সমালোচনা চলছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা ও মান উন্নয়নের উদ্দেশ্যে ১৯৭৪ সালে বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন প্রণয়ন করেন এবং ১৪ ফেব্রুয়ারী আইনটি গেজেট আকারে প্রকাশিত হয়।বাংলাদেশ প্রেস কাউন্সিল গেজেট প্রকাশের দিনটিকে ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস ‘ হিসেবে পালন করে থাকে। ২০১৭ সালে এসে ১৪ ফেব্রুয়ারী ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস ‘পালন শুরু করে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ সংবিধানের ৩৯ ধারায় সংবাদমাধ্যমর স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘ চিন্তা এবং বিবেকের স্বাধীনতা দান করা হলো। রাষ্ট্রের নিরাপত্তা, বিদেশি রাষ্ট্রসমূহের সহিত বন্ধুত্বপূর্ণ  সম্পর্ক, জনশৃঙ্খলা, শালীনতা ও নৈতিকতার স্বার্থে কিংবা আদালত – অবমাননা, মানহানি বা অপরাধ – সংঘটনে প্ররোচনা সম্পর্কে আইনের দ্বারা আরোপিত যুক্তিসংগত বাধানিষেধ – সাপেক্ষে প্রত্যেক নাগরিকের বাক্ ও ভাব প্রকাশের স্বাধীনতার অধিকারের এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতার নিশ্চিয়তা দান করা হলো।

একবার ভেবে দেখুন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৪ ফেব্রুয়ারী সাংবাদিকদের জন্য প্রেস কাউন্সিল দিবস উপহার দিয়ে গেলো, আর আমরাই ১৪ ফেব্রুয়ারী ভেলেন্সটাইমস ডে-র নিউজ প্রচার করি,মুজিব শত বার্ষিকীতে আমরাও আজ প্রতিঙ্গা করি আমরা ১৪ ফেব্রুয়ারী ভেলেন্সটাইন ডে-র কোন নিউজ পাবলিষ্ট  করবো না।আমরা প্রেস কাউন্সিল দিবস পালন পরবো। আর এটাই আমাদের করা উচিত বলে আমি মনে করি। ৪৬ বছর আগেই একজন, যিনি সাংবাদিকদের নিয়ে ভেবেছেন, সেই মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মহান রাব্বুল আলামীন বেহেশত নসিব করুন। তার জন্ম শতবার্ষিকীতে সবাইকে আন্তরিক শুভেচ্ছা,ধন্যবাদ সবাইকে।

ফেসবুকে মানব কল্যাণ

সোসাল মিডিয়ায় সেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

বিভাগ

© All rights reserved © 2018-2021
Development Nillhost