শাহবাগে পলিটেকনিক শিক্ষার্থীদের আন্দোলন, আটক ৫

শাহবাগে পলিটেকনিক শিক্ষার্থীদের আন্দোলন, আটক ৫

শর্ট সিলেবাসে পরীক্ষা, দ্রুত ক্লাস চালু, সেশন জট ও বাড়তি ফি প্রত্যাহারসহ চার দফা দাবিতে রাজধানীর শাহবাগে পলিটেকনিক শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশ করে। রোববার (০৭ জানুয়ারি) বিক্ষোভ সমাবেশ থেকে ৫ জনকে আটক করেছে শাহবাগ থানা পুলিশ। আটককৃতদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

রোববার (০৭ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে শুরু হয় বিক্ষোভ। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকে। এতে যোগ দেয় দেশের বিভিন্ন সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা তাদের স্লোগানে বলেন, ‘আমাদের দাবি, আমাদের দাবি, মানতে হবে মানতে হবে’, ‘এক দেশে দুই নীতি-চলবে না চলবে না’। এসময় বিক্ষোভ থেকে পুলিশ ৫ জনকে আটক করে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুন অর রশীদ জানান, ৫ জনকে আটক করা হয়েছে। আটককৃতদের বিরুদ্ধে পুলিশের কাজে বাধা, সরকারি কাজে বাধা এবং মারমুখী আচরণের অভিযোগে মামলার প্রস্তুতি চলছে।

বিক্ষোভকারী শিক্ষার্থীরা জানায়, আমরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছিলাম পুলিশ নেতৃত্বকারী পাঁচজনকে অযথাই গ্রেফতার করে। তারা আরো জানায় পুলিশ আমাদের বিরুদ্ধে যে অভিযোগ করেছে তা সম্পূর্ণ মিথ্যা। আমরা বিক্ষোভের প্রথম থেকে শেষ পর্যন্ত লাইভ করেছি সেখানে আমরা কোনো মারমুখী আচরণ বা কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করিনি তার প্রমাণ আছে।

এদিকে বিক্ষোভ চলার সময় শিক্ষার্থীরা আরো বলেন, করোনায় দেশের সব কিছু এলোমেলো করে দিয়েছে, দোটানায় ফেলেছে আমাদের। অবিলম্বে আমাদের অটোপাস দিতে হবে। অতিরিক্ত ফি আদায় ও সেমিস্টার ফি কমাতে হবে। বিভিন্ন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন বৃদ্ধি করতে হবে।

এরআগে গত ৩ ফেব্রুয়ারি চার দফা দাবিতে সারাদেশে জেলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন এবং বিক্ষোভ মিছিল করে পলিটেকনিক শিক্ষার্থীরা।

করোনার কারণে প্রায় ১১ মাস ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় ইতিমধ্যে শিক্ষার্থীরা পিছিয়ে পড়েছে। এই ক্ষতি পুষিয়ে নিতে কারিগরি শিক্ষাবোর্ড, শিক্ষামন্ত্রী ও প্রধানমন্ত্রী বরাবর চারটি দাবি জানান তারা।

তাদের দাবিগুলো হচ্ছে-
এক বছর লস মানি না।
স্থগিত হওয়া ২য়, ৪র্থ, ৬ষ্ঠ পর্বের পরীক্ষাগুলোকে অটোপাস দিয়ে ব্যবহারিক পরীক্ষাগুলো পরবর্তী পর্বের সঙ্গে সংযুক্ত করে দেওয়া। ১ম, ৩য়, ৫ম ও ৭ম পর্বের ক্লাস চালু করে শর্ট সিলেবাসে পরীক্ষা নিতে হবে।
সকল অতিরিক্ত ফি প্রত্যাহার ও বেসরকারি পলিটেকনিকের সেমিস্টার ফি অর্ধেক করা।
চলতি বছরের মধ্যে ডুয়েটসহ অন্যান্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আসন বৃদ্ধি করা।

Author: Mansur Talukder

1 thought on “শাহবাগে পলিটেকনিক শিক্ষার্থীদের আন্দোলন, আটক ৫

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *