1. admin@manobkollan.com : admin :
  2. mkltdnews@gmail.com : Anamul Gazi : Anamul Gazi
  3. mkltd2020@gmail.com : Mansur Talukder : Mansur Talukder
  4. riff1431@gmail.com : Shariar R. Arif : Shariar R. Arif
  5. skjubayer.barguna@gmail.com : sk2021 :
  6. dxd9807@gmail.com : Sohel Mahmud : Sohel Mahmud
পুরো শরীরে ক্ষতি করে করোনা - মানব কল্যাণ - মানব কল্যাণ - Manobkollan
শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৬:১০ অপরাহ্ন
নোটিশঃ
আসসালামু আলাইকুম  মানবকল্যাণ এর সাথে যুক্ত হওয়ার জন্য  আপনাকে অভিনন্দন। আমরা আপনাদের সহযোগীতায় একদিন শিখরে পৌছাব "ই"। ইনশাআল্লাহ । বিজ্ঞপ্তিঃ সারাদেশব্যপী প্রতিনিধি নিয়োগ চলিতেছে।   ই-মেইলঃ info@manobkollan.com ফোন নাম্বারঃ 01718863323

পুরো শরীরে ক্ষতি করে করোনা – মানব কল্যাণ

নিজস্ব প্রতিবেদক
  • Update Time : রবিবার, ১২ জুলাই, ২০২০
  • ১৬ Time View
মানব কল্যাণ
মানব কল্যাণ

প্রথম ধারণা করা হচ্ছিল করোনাভাইরাসের ফলে সৃষ্ট কোভিড-১৯ রোগ শ্বাসতন্ত্রের একটি অসুখ। কিন্তু পরবর্তী সময়ে চিকিৎসকেরা বিচার–বিশ্লেষণ করে দেখলেন, এটা আসলে শুধু শ্বাসতন্ত্রের অসুখ নয়। এর কারণে সাইনাসের সমস্যাও দেখা দিতে পারে, রক্ত চলাচলে ব্যাঘাত ঘটতে পারে। এমনকি এর কারণে রক্ত জমাট বাঁধার মতো ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। এ ছাড়া হৃদ্‌রোগ ও কিডনি নিয়ে যাঁরা জটিলতায় ভুগছেন, তাঁরাও এ রোগে আক্রান্ত হলে যথেষ্ট ভোগান্তির মধ্যে পড়তে পারেন।

এখন জানা যাচ্ছে, এটা শুধু ফুসফুসেরই ক্ষতি করে না। কোভিড-১৯ রোগে কিডনি, লিভার, হৃদ্‌যন্ত্র, স্নায়ুতন্ত্র, মস্তিষ্ক, ত্বক, মুখগহ্বর থেকে পায়ুপথ পর্যন্ত পরিপাকের সঙ্গে জড়িত সব অঙ্গই ক্ষতিগ্রস্ত হতে পারে। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইরভিন মেডিকেল সেন্টারে চিকিৎসা নিতে আসা রোগী এবং বিশ্বের আরও কয়েকটি মেডিকেল সেন্টারে চিকিৎসা নিতে যাওয়া রোগীদের রিপোর্ট থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের সংক্রমণ মানবদেহে কী কী ধরনের প্রভাব ফেলে, তার একটি সার্বিক চিত্র উঠে এসেছে নতুন এক গবেষণায়। এতে দেখা যায়, করোনা প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গকে পরোক্ষভাবে আক্রমণ করে। এতে বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ সরাসরি ক্ষতিগ্রস্ত হয়। কারণ, এতে করে মানুষের শরীরে রক্ত জমাট বাঁধার মতো ঘটনা ঘটে, হৃদ্‌যন্ত্র তার স্বাভাবিক তরঙ্গ হারিয়ে ফেলে, কিডনির কার্যক্রম ব্যাহত হয়, এমনকি ত্বকে র‍্যাশ দেখা দেয়। এ ছাড়া কোভিড-১৯ রোগের কারণে মাথা, মাথা ঘোরা ও মাংসপেশিতে ব্যথা হয়ে থাকে। একই সঙ্গে কফ এবং জ্বরও হয় অনেক রোগীর। এ প্রসঙ্গে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইরভিন মেডিকেল সেন্টারের ফেলো চিকিৎসক আকৃতি গুপ্তা বলেন, কোভিড-১৯ একটি অনেকগুলো অসুখের সমষ্টি—যেকোনো চিকিৎসককে এভাবে বিবেচনা করতে হবে। তিনি বলেন, রক্ত জমাটবাঁধা নিয়ে অনেক খবরই যাওয়া যাচ্ছে। কিন্তু এর বাইরে রোগীর কিডনি, হৃদয়ের এবং মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হতে পারে, সে বিষয়গুলোও বিবেচনা করতে হবে। শ্বাসতন্ত্রের সমস্যার বাইরেও যে এ সমস্যাগুলো হতে পারে, এ সমস্যাগুলো দেখা দিলে ওই শ্বাসতন্ত্রের চিকিৎসার সঙ্গে এগুলোরও চিকিৎসা করতে হবে।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের যে দলটি এ নিয়ে গবেষণা করেছেন, তাঁদের পর্যবেক্ষণ নেচার মেডিসিন সাময়িকীতে প্রকাশ হয়েছে। তাঁদের পর্যবেক্ষণে আরও উল্লেখ করা হয়েছে, এই ভাইরাসের সংক্রমণের কারণে শরীরের বিভিন্ন ধরনের কোষ ক্ষতিগ্রস্ত হয়। গবেষণা থেকে সুখবরও দেওয়া হচ্ছে। নতুন এ পর্যবেক্ষণে উল্লেখ করা হয়েছে, মুখগহ্বর থেকে পায়ুপথ পর্যন্ত পরিপাকের সঙ্গে জড়িত অঙ্গগুলোতে যদি উপসর্গ দেখা দেয়, তবে তা বড় ক্ষতির কারণ না–ও হতে পারে।

সোসাল মিডিয়ায় সেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

বিভাগ

© All rights reserved © 2018-2021
Development Nillhost
error: Content is protected !!